Templates by BIGtheme NET

একটি স্যাটেলাইট টেলিভিশন 

Home 11 আন্তর্জাতিক 11 এনআরসি-সিএএ বাতিলের দাবিতে বিক্ষোভ, উত্তাল কলকাতা

এনআরসি-সিএএ বাতিলের দাবিতে বিক্ষোভ, উত্তাল কলকাতা

0Shares

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) বাতিলের দাবিতে ভারতের কলকাতা উত্তপ্ত হয়ে উঠেছে। বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্টজনদের প্রতিবাদ মিছিলে কার্যত অচল হয়ে পড়েছে কলকাতা শহর। সব মিছিল থেকে একই দাবি ওঠে ‘নো সিএএ, নো এনআরসি। আমরা চাই ঐক্যবদ্ধ ভারত।’
তৃণমূল কংগ্রেস, জাতীয় কংগ্রেস, বাম দল ও কলকাতার বিশিষ্টজনদের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ মিছিলে প্রতিধ্বনিত হয় ‘নো সিএএ, নো এনআরসি, উই ওয়ান্ট ইউনাইটেড ইন্ডিয়া।’ এতে কলকাতার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়। নেতৃত্ব দেন অভিনেত্রী ও চলচ্চিত্র পরিচালক অপর্ণা সেন ও নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন।
অপর্ণা সেন বলেছেন, ‘আমরা এই সিএএ ও এনআরসি মানি না। মানি না বিক্ষোভ প্রতিহত করতে ১৪৪ ধারা আইন। ওই আইন জারি করে আমাদের থামানো যাবে না।’
কৌশিক সেন বলেছেন, ‘এই আন্দোলন জারি থাকবে। কেন্দ্রের ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আমাদের লড়াই চলবে।’
এদিকে বেলা তিনটায় কলকাতার ধর্মতলা থেকে সিএএ এবং এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে শামিল হয় জাতীয় কংগ্রেস। তারাও হুংকার ছাড়ে, মানা হবে না মোদি সরকারের নাগরিকত্ব সংশোধনী আইন এবং এনআরসি। এই আইন ও এনআরসি বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রতিবাদ মিছিল শেষ হয় কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউর রামমন্দির প্রাঙ্গণে।
বিকেল চারটায় কলকাতার শিয়ালদহের কাছে মৌলালী থেকে আরেকটি প্রতিবাদ মিছিল বের করে ১৭টি বাম দল। নেতৃত্ব দেন বামফ্রন্ট নেতা বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র প্রমুখ। তাঁরাও হুমকি দেন, বিজেপি সরকারের নাগরিকত্ব সংশোধনী আইন মানবে না বাম দল। তারা শুরু করেছে এর প্রতিবাদে রাজ্যব্যাপী আন্দোলন। যত দিন পর্যন্ত না এই সিএএ আইন এবং এনআরসি বাতিল হয়, তত দিন পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবে তারা। বাম দলের এই প্রতিবাদ মিছিল শেষ হয় পার্ক সার্কাসে।

মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*